সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

anger-painting.jpg

রেগে গেলেন তো হেরে গেলেন

আমাদের সহনশীল হতে হবে এবং কেউ রাগ করলে তার কারণ জানার চেষ্টা করতে হবে, আর সবচেয়ে ভালো খোলামনে আলোচনা করলে। কোনো কথা মনে চেপে না রেখে আলোচনা করলে অনেক ভুল বুঝাবুঝির অবসান হবে।

রেগে গেলেন তো হেরে গেলেন; কথাটি অনেকেই জানেন। প্রায়ই বিভিন্ন জায়গায় কথাটি লেখা দেখা যায়। কোয়ান্টাম মেথডের এই পরিচিত বাক্যটি জানা থাকলেও নিজেদের জীবনে প্রয়োগের ক্ষেত্রে অনেকেই পিছিয়ে যান।
 
মানুষের অনুভূতি প্রকাশের একটি মাধ্যম রাগ। একজন সুস্থ মানুষ তার জীবনে সব ধরণের অনুভূতির বহিঃপ্রকাশ ঘটিয়ে থাকে। তাই রাগ এবং তার প্রকাশ থাকবে সেটা অস্বাভাবিক নয়। কিন্তু অতিরিক্ত কোন কিছুই ভালো নয়, তেমনি রেগে গেলে অনেকের অস্বাভাবিক উদ্ধতা তার জীবনে বয়ে আনতে পারে বিপর্যয়।

অতিরিক্ত রাগে মানুষ কান্ডজ্ঞান হারিয়ে ফেলে। কেউ আপনজনের উপর রাগ ঝাড়ে কেউ বাসার জিনিস ভাংচুর করে কেউবা আবার বাসা ছেড়েই চলে যায়, কেউ মারপিট করে ইত্যাদি ইত্যাদি যা বলে শেষ করা যাবেনা। এসব আচরণ দ্বারা একজন ব্যক্তি যে শুধু নিজের ক্ষতি করে থাকে তাই নয় তার পরিবার ও প্রিয়জনেরও ক্ষতি করে থাকে। আবার যখন রাগ পড়ে যায় তখন হয়তো সে নিজের ভুল বুঝতে পারে। কিন্তু তখন অনুশোচনা ছাড়া আর কিছুই করার থাকেনা।

তাই নিজের ভুল শোধরাতে নিজেকেই চেষ্টা করতে হবে। রাগ করার কুফলগুলো জানতে হবে। রাগ করে কিছু অর্জন করা যায় না, কারো শ্রদ্ধা পাওয়া যায় না এই কথাটা বুঝতে হবে।

অতিরিক্ত রাগের কারণে উচ্চ রক্তচাপ হতে পারে, হৃদরোগীদের সমস্যা হতে পারে। আমাদের সহনশীল হতে হবে এবং কেউ রাগ করলে তার কারণ জানার চেষ্টা করতে হবে, আর সবচেয়ে ভালো খোলামনে আলোচনা করলে। কোনো কথা মনে চেপে না রেখে আলোচনা করলে অনেক ভুল বুঝাবুঝির অবসান হবে। 

ছোট বাচ্চারা অনেক সময় অকারণ জিদ করে, তাই বলে তাদের শাস্তি দেয়া ঠিক না। সবসময়ই বুঝিয়ে বলতে হবে। আর বাচ্চাদের সামনে কখনই ঝগড়া অথবা রাগারাগি করা উচিত না। এতে ওদের মনে বিরূপ প্রতিক্রিয়া হয় যা ওদের মানসিক গঠনে বাধা দেয়। সেজন্য নিজ পরিবার থেকেই অভ্যাস গড়ে তোলা উচিত। আর মনে রাখতে হবে; রেগে গেলেন তো হেরে গেলেন!

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

human, emotion, control, pressure, health, peace, mental, anger