সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

nail-care.jpg

নখের সঠিক যত্ন নিন

প্রায়ই যখন মহিলাদের ভাঙ্গা, ফেটে যাওয়া নখ দেখা যায় তখন অবাক হবার সত্যিই কিছুই নেই। এই মুহুর্তে আপনার মনে হতে পারে যে তাহলে উপায় কি? সত্যি বলতে, আপনারও থাকতে পারে সুস্থ, মজবুত নখ যা বেড়ে উঠতে পারে কোনরকম ভাঙ্গা বা ফাটা ছাড়াই।

আমাদের হাত এবং নখ আমাদের অযত্নের কারণে বিভিন্নভাবে ক্ষতিগ্রস্থ হয়। একবার ভাবুন তো, আপনার হাতের সঙ্গে প্রতিদিন আপনি কি কি করছেন: যখন আমরা গোসল করি বা হাত ধুই অথবা বাসন মাজি, আমাদের হাত গরম পানিতে এবং ঠান্ডা পানিতে ভিজে। মোটকথা সবরকম আবহাওয়া, আর্দ্রতা ও জিনিসপত্র আমাদের হাত দ্বারা নিয়ন্ত্রিত হয়।

আর তাই প্রায়ই যখন মহিলাদের ভাঙ্গা, ফেটে যাওয়া নখ দেখা যায় তখন অবাক হবার সত্যিই কিছুই নেই। এই মুহুর্তে আপনার মনে হতে পারে যে তাহলে উপায় কি? সত্যি বলতে, আপনারও থাকতে পারে সুস্থ, মজবুত নখ যা বেড়ে উঠতে পারে কোনরকম ভাঙ্গা বা ফাটা ছাড়াই।

আপনার নখ সুন্দর ও মজবুত রাখতে বিশেষ কিছু টিপস মাথায় রাখুন:
নখের একটি ভালো দৈর্ঘ্য নির্বাচন করুন:
এখানে ভালো দৈর্ঘ্য বলতে এটা বোঝানো হচ্ছেনা যে আপনি যে দৈর্ঘ্য পছন্দ করেন। কারণ, আপনি হয়তো ৩ইঞ্চি নখ পছন্দ করেন, কিন্তু ভাবুন তা কতটা বাস্তব সম্মত? মাথায় রাখুন যে আপনি দৈনিক কি কি করেন বা আপনার পেশা কি। যদি আপনি প্রতিনিয়ত জিনিসপত্র নাড়াচাড়া করেন বা কম্পিউটারের কিবোর্ডে কাজ করেন, আপনার নখ সবসময় সেগুলোতে ছোয়া এবং ঘষা লাগছে।

৩ ইঞ্চি সমান নখ থাকা আমাদের জন্য অবাস্তব। তাই এখন সময় বাস্তবে ফিরে আসার যে আসলেই নখের কেমন দৈর্ঘ্য হওয়া চাই। সত্যিকারের নখ সাধারনত দৈর্ঘে আধা ইঞ্চিই ভালো। যদিও আপনি আপনার নখ ১ইঞ্চি পর্যন্ত নিতে পারেন যদি আপনার নখের নিয়মিত ও সঠিক যত্ন নেন। এর বাইরে ভাঙ্গা, ফাটা নখ নিশ্চিত!

বেজ কোটের ব্যবহার করুন:
আপনি যদি দৈনিক নেইলপলিশ ব্যবহার করে থাকেন তবে একটা কথা অবশ্যই মনে রাখবেন। আর তা হলো, নখে কোনো রঙ দেয়ার আগে সবসময় একটি বেজ কোট দিতে হবে। বেজ কোট যে শুধু রঙ্গিন নেইলপলিশের দ্বারা ক্ষতি হওয়া থেকে আপনার নখকে রক্ষা করে তাই নয়। বরং আপনার দীর্ঘ ও আরো সুন্দর নখের যে বাসনা তাতে সাহায্য করে।

এমনকি এর জন্য আপনাকে প্রচুর টাকা খরচ করতে হবে তা কিন্তু নয়! সাধারণ একটি বেসিক বেজকোট আপনি যেকোনো ড্রাগস্টোরেই পেতে পারেন।
এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

nail-care, beauty, finger, skin