সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

hairstyle-summer.jpg

পরামর্শ গরমে চুলের বিশেষ যত্ন

বাড়ির বাইরে বের হলে চুলে ধুলা পড়ে। রোদ ও গরমের প্রকোপ তো আছেই। ঘামের কারণে চুলের গোড়া ভিজে যায়। এ কারণে চুল ঝরঝরে দেখায় না। বিশেষ করে যাদের তৈলাক্ত চুল, তাদের এ ধরনের পরিস্থিতিতে পড়তে হয় বেশি। একটু নিয়ম মেনে চুলের নিয়মিত যত্ন নিলেই মুশকিল আসান।

ভ্যাপসা গরম। ঘেমে নেয়ে একাকার হতে হয়। ফলে ত্বকের সঙ্গে সঙ্গে চুলেও তেলচিটচিটে ভাব চলে আসে। গরমে চুল কিভাবে স্বাস্থ্যোজ্জ্বল ও ঝরঝরে রাখা যায়, সে বিষয়ে পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ শিরিন হোসেন।

'বাড়ির বাইরে বের হলে চুলে ধুলা পড়ে। রোদ - গরমের প্রকোপ তো আছেই। ঘামের কারণে চুলের গোড়া ভিজে যায়। এ কারণে ঝরঝরে দেখায় না চুল। বিশেষ করে, যাদের তৈলাক্ত চুল, তাদের এ ধরনের পরিস্থিতিতে বেশি পড়তে হয়। তাই বলে বাইরে বের হওয়া তো আর বন্ধ থাকবে না। একটু নিয়ম মেনে চুলের নিয়মিত যত্ন নিলেই মুশকিল আসান।' বললেন শিরিন হোসেন।

তিনি বলেন, 'চুল মসৃণ ও ঝরঝরে দেখাতে প্রতিদিন শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করতে হবে। তবে তৈলাক্ত চুল হলে দুই সপ্তাহ অন্তর কন্ডিশনার ব্যবহার করা যেতে পারে। অনেকে প্রতিদিন শ্যাম্পু করেন, কিন্তু চুল ভালোমতো না শুকানোর কারণে তেলতেলে হয়ে যায়। এ কারণে চুল পরিষ্কার করার পর তোয়ালে দিয়ে ভালোভাবে মুছে ফেলতে হবে। কেউ কেউ গামছা দিয়ে চুল ঝাড়েন, এটিও ঠিক নয়। এতে চুলের গোড়া নরম হয়ে যায়। পরে চুল পড়ার সমস্যা দেখা দেয়।'

'বাড়িতে টেবিল-ফ্যান থাকলে তাতেও চুল শুকিয়ে নিতে পারেন। চুল শুকানোর জন্য নিয়মিত বৈদ্যুতিক যন্ত্র ব্যবহার করা উচিত নয়। মাঝেমধ্যে করলেও তেল দিয়ে চুলে মালিশ করতে হবে। চুল শুকিয়ে বের হবেন। এবার কোনো ক্লিপ বা ব্যান্ড দিয়ে চুলটাকে আটকে দিন। তা না হলে গরমে চুলের গোড়া বেশি ঘামবে। অফিসে বা গন্তব্যে পৌঁছে আবার চুল খুলে দিন। ব্যাগে অবশ্যই চিরুনি রাখবেন। দিনে দুই থেকে তিনবার চুল আঁচড়াবেন। এ ছাড়া অবসর পেলেই চুলের মধ্যে হাত দিয়ে বিলি কাটবেন। এতে বাতাস ঢুকবে, ঘাম শুকিয়ে যাবে।'

চুলের কয়েকটি প্যাক:
গরমে চুল ভালো রাখতে বাড়িতে বসে এ প্যাকগুলো ব্যবহার করতে পারেন। এতে ঝলমলে ও মসৃণ হবে আপনার চুল।

রুক্ষ চুলের যত্নে:
টকদই, মধু ও পাকা কলা পেস্ট করে সপ্তাহে এক দিন ব্যবহার করতে পারেন।

তৈলাক্ত চুলের যত্নে:
কলা ছাড়া যে কোনো মৌসুমি ফলের সঙ্গে টকদই মিশিয়ে প্যাক তৈরি করুন। আবার শুধু ফলের প্যাকও ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া নিয়মিত হেনাপ্যাক ব্যবহার করলে চুল ঝলমলে হয়।

আসল কথা হলো, চুল পরিষ্কার রাখতে হবে। প্রয়োজনে যে কোনো বিউটি স্যালুনে গিয়ে হেয়ার স্পা, হেয়ার প্রোটিন ট্রিটমেন্ট করাতে পারেন।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

hair, beauty, woman, care, clean, brush, summer, hairstyle