সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

beauty-treatment-natural.jpg

ত্বকের লাবণ্যতা রুপচর্চার ঘরোয়া পদ্ধতি

ত্বককে ভাল রাখার জন্য পানি হচ্ছে প্রধান উপকরণ। শীত ও গরমে আপনার ত্বককে ভাল রাখতে হলে অবশ্যই বেশি বেশি করে পানি খেতে হবে।

সৌন্দর্যের প্রতি সবারই কম বেশি আকর্ষণ থাকে। তাই অনেকে নিজেকে আরো বেশি সুন্দর করে তুলতে দেশী-বিদেশী বিভিন্ন প্রসাধনী ব্যবহার করে থাকে। কিন্তু এতে অনেকের হিতে বিপরীত হয়ে যায়। কারণ সব প্রসাধনী সব ধরনের ত্বকের জন্য প্রযোজ্য না। তাই আপনি ত্বকের ভাল ফলাফল পেতে বাড়িতে বসেই প্রকৃতির দেওয়া নির্যাস থেকে ঘরোয়া পদ্ধতিতে আপনার ত্বককে সুন্দর রাখতে পারেন।
  • ১ম পদ্ধতি: 
    প্রথমে মসুরের ডাল মিহি করে বেটে তাতে সামান্যে মধু মিশিয়ে ১০-১৫ মিনিট মুখে দিয়ে রাখুন। টানটান হয়ে আসলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। 
  • ২য় পদ্ধতি: 
    সারাদিন বাইরে থেকে এসে আপনি খুব সহজেই একটা বা অর্ধেক আলু মিহি করে বেটে ৫-১০ মিনিট মুখে দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার সারাদিনের মুখে লাগা ধুলা বালি ও কালো কালো দাগ পড়া থেকে আপনার ত্বককে রক্ষা করবে।
  • ৩য় পদ্ধতি: 
    চালের বা গমের ময়দার সাথে সামান্যে লেবুর রস মিশিয়ে ৫-১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। এতে আপনার ত্বক অনেক ভালো থাকবে।
  • ৪র্থ পদ্ধতি: 
    পেঁপে, তরমুজ ও টমেটো দিয়েও আপনি আপনার ত্বককে ঘরে বসেই সুন্দর রাখতে পারেন। পাকা পেঁপে, তরমুজ ও টমেটো খুব ভাল করে হাত দিয়ে চটকে পেস্ট তৈরি করে মুখে লাগান। ১০-১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বক নরম ও মসৃণ থাকে।
  • ৫ম পদ্ধতি: 
    ত্বককে ভাল রাখার জন্য পানি হচ্ছে প্রধান উপকরণ। শীত ও গরমে আপনার ত্বককে ভাল রাখতে হলে অবশ্যই বেশি বেশি করে পানি খেতে হবে। শীতের সময় ঠান্ডায় শরীর ও মুখের ত্বক শুখিয়ে যায় আর গরমের সময় প্রচুর ঘাম ঝরে যায়, ফলে শরীর ও মুখের ত্বকে ক্লান্তি চলে আসে। তাই শরীর ও ত্বককে ভাল রাখতে হলে অবশ্যই বেশি বেশি করে পানি খেতে হবে। যখনি সময় পাবেন গরমের সময় ঠান্ডা পানি আর শীতের সময় হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিবেন অন্তত আধা ঘন্টা পর পর।
২-৩ সপ্তাহ নিয়মিত এই পদ্ধতি গুলো মেনে চলুন দেখবেন আগের থেকে আপনার ত্বকের লাবণ্যতা ও উজ্জ্বলতা বাড়বে দ্বিগুন। 

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

Freshness, skin, healthy, natural, treatment, beauty