সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

makeup-special-day.jpg

মেকআপ দীর্ঘস্থায়ী করার কার্যকরি উপায়

মনে রাখবেন, খুব বেশি মেকআপে যে আপনাকে দারুন লাগবে এটা কিন্তু ভুল ধারনা। অল্প স্বল্প মেকআপেই নিজেকে সাজাতে চেষ্টা করুন।

বিশেষ দিনে নিজেকে একটু সুন্দরভাবে সাজাতে কে না চায়? অন্যের চোখে নিজেকে পরিপাটি লাগুক এটাই সবার কামনা। কিন্তু আবহাওয়া গরম থাকলে মেকআপ সহজেই নষ্ট হয়ে যায় অনেকের। কতই না বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয় তখন!

তাহলে এখন জেনে নিন মেকআপ কে দীর্ঘস্থায়ী করার উপায়।
মূল মেকআপ:
  • প্রথমে ভালো মত মুখ ধুয়ে নিন। ক্ষারযুক্ত সাবান ব্যবহার থেকে বিরত থাকুন। এই সাবান শুধু যে মেকআপের ক্ষতি করে তা নয় বরং আপনার ত্বকের ক্ষতির কারনও। মুখ ধুয়ে তোয়ালে দিয়ে আলতো করে মুছে নিন।
  • মুখের মৃত কোষগুলোর কারনে মুখের মেকআপ এর স্থায়িত্ব কম হয়। তাই সেগুলো পরিষ্কার করে নিন। কিভাবে করবেন? একটু চিনি আর পানি গুলে নিন। তারপর সারা মুখে ভালোভাবে সেই স্ক্রাবটি লাগিয়ে নিন। ঠোটও বাদ দিবেন না। কারন, ঠোটেও ডেড সেল বা মৃতকোষের সৃষ্টি হয়।
  • মুখে একটু মশ্চেরাইজার ক্রিম লাগিয়ে নিন যদি আপনার ত্বক রুক্ষ হয়। তৈলাক্ত ত্বক হলে অয়েল ফ্রি ক্রিম লাগান।
  • এবার মুখে প্রাইমার মাখুন। মনে রাখবেন, মেকআপ দীর্ঘস্থায়ী করার মূল কাজটাই করে প্রাইমার। অল্প একটু প্রাইমার নিয়ে পুরো মুখে ম্যাসেজ করে নিন। তৈলাক্ত এলাকা বা দাগযুক্ত এলাকাগুলোতে একটু বেশি করে প্রাইমার লাগান।
  • ম্যাট জাতীয় ফাউন্ডেশন ব্যবহার করুন। মুখে ভালো করে ফাউন্ডেশন লাগিয়ে একটু পানির ছিটা দিয়ে এক মিনিট অপেক্ষা করুন। এরপর টিস্যু দিয়ে হাল্কা করে মুছে নিন।
  • সবশেষে, ফেস পাউডার গায়ের রঙের সাথে মিলিয়ে মুখে লাগিয়ে নিন। চিকচিকে ভাব আনার জন্য শিমার পাউডার ব্যবহার করতে পারেন।

ঠোটের সাজ:
এখন বাজারে হরেক রকম লং লাস্টিং লিপস্টিক পাওয়া যায়। ম্যাট জাতীয় লিপস্টিক ব্যাবহার করুন। দীর্ঘ সময় ঠোটে লিপস্টিক ধরে রাখতে আগে লাইনার দিয়ে ঠোটের চারপাশে বর্ডার দিয়ে নিন। রুক্ষ ঠোট হলে প্রথমে একটু ভ্যাসলিন মেখে নিন।

চোখের সাজ:
চোখে ক্রিম জাতীয় আইশ্যাডো না দিয়ে পাউডার জাতীয় আইশ্যাডো ব্যবহার করুন। আর আইশ্যাডো দেয়ার আগে অবশ্যই প্রাইমার লাগিয়ে নিন। খুব বেশি রঙের মিশ্রণ না ঘটানোই শ্রেয়। ওয়াটারপ্রুফ মাশকারা ব্যবহার করুন। এটি আপনার চোখদুটিকে সারাদিনে জুড়ে সতেজ দেখাতে সাহায্য করবে। চাইলে সুন্দর করে কাজল এর রেখা টেনে দিতে পারেন চোখদুটিতে।

বার বার মুখে হাত দেয়া থেকে বিরত থাকুন। প্রয়োজনে আলতো করে টিস্যু দিয়ে মুছে নিন।

মনে রাখবেন, খুব বেশি মেকআপে যে আপনাকে দারুন লাগবে এটা কিন্তু ভুল ধারনা। অল্প স্বল্প মেকআপেই নিজেকে সাজাতে চেষ্টা করুন।

আপনার মেকআপ কিন্তু হয়ে গেলো। এবার উপভোগ করুন বিশেষ দিনটিকে আর পরিপাটি থাকুন সারা দিন। 

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

makeup, primer, foundation, skin, eyes, lips, makeover