সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Oily-skin-care.jpg

ত্বকের যত্ন তৈলাক্ত ত্বক! ভেবে হয়রান, আছে কি উপায়?

আপনার ত্বক যখন তৈলাক্ত মানে তেলে পরিপুর্ন তখন বাড়তি তেলের কি প্রয়োজন? ময়শ্চারাইজার ক্রিম বা লোশন ব্যবহার থেকে বিরত থাকুন। এর পরিবর্তে যোযোবা অয়েল ব্যবহার করুন।

ঘুম থেকে উঠে নাকে, থুতনিতে হাত দিলে মনে হয় কে যেন তেল ব্রাশ করে রেখেছে। একটু বেশী গরম পড়লেই অনেকের মুখ ঘেমে পুরো তেলতেলে হয়ে যায়। জেনে নিন কি করে দূর করবেন এই তৈলাক্ত ভাব।

  • বার বার মুখ ধোয়া থেকে বিরত থাকুন: বার বার মুখ ধুবেন না। কেননা সেবাম মানে আপনার তৈলাক্ত ত্বক আসলে আপনার জন্য ক্ষতিকর নয় বরং এই সেবাম আপনার ত্বক রক্ষার কাজ করে। তাই আপনার ত্বক তৈলাক্ত হলে আপনার খুশি হওয়া উচিৎ।আপনার প্রতিদিনের ব্যবহারের ফেসওয়াশ দিয়ে দুইবারের বেশি মুখ ধুবেন না। চাইলে মধু ব্যবহার করতে পারেন।
  • হালকা গরম পানি ব্যবহার করুন: হালকা গরম পানি দিয়ে মুখ ধোয়ার কাজটি করুন। প্রয়োজনে, হালকা গরম পানি দিয়ে ধুয়ে তারপর ঠান্ডা পানি দিয়ে ধুবেন।
  • খাদ্যাভ্যাসে আনুন পরিবর্তন: তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পেতে চাইলে বেশি করে পানি, ফলমূল এবং শাক সবজি খাওয়ার অভ্যাস করুন। দুধের তৈরি খাবার থেকে বিরত থাকাই শ্রেয়। 
  • ময়শ্চারাইজার ক্রিম কে না বলুন: আপনার ত্বক যখন তৈলাক্ত মানে তেলে পরিপুর্ন তখন বাড়তি তেলের কি প্রয়োজন? এ ধরনের ক্রীম বা লোশন ব্যবহার থেকে বিরত থাকুন। এর পরিবর্তে যোযোবা অয়েল ব্যবহার করুন।
  • ম্যাগনেসিয়াম দুধ ব্যবহার করুন: আশেপাশের ফার্মাসি বা ঔষুধ এর দোকান গুলোতে খোজ নিন ম্যগনেসিয়াম দুধ বা মিল্ক অফ ম্যাসনেসিয়াম বললে ম্যাগনেসিয়ামের দুধ পেয়ে যাবেন। না হলে চন্দন ব্যবহার করুন। এই দুধ বা চন্দন পেস্ট মুখে লাগিয়ে ১০ – ১২ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে ফেলুন। যাদুর মত আপনার মুখ থেকে সব তেল ব্যানিস হয়ে যাবে।

 সুস্থ দেহ সবার ই কাম্য। ভালো থাকুন, সুস্থ থাকুন। প্রিয়জনকে সুস্থ রাখুন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

oily, skin, special, care, summer