সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Pedicure-at-Home.jpg

পায়ের যত্ন জেনে নিন ঘরে বসে পেডিকিউর করার সহজ উপায়

অনেকেই পার্লারে গিয়ে পেডিকিউর করিয়ে থাকেন। একটু সময় করে কিন্তু ঘরে বসেই আপনি এই পেডিকিউরের কাজটি করে ফেলতে পারেন।

সৌন্দর্য সচেতন যেকোন নারীই চান দেহের সব অঙ্গের সমান যত্ন নিতে। পায়ের যত্ন নেয়ার অতি পরিচিত পদ্ধতি হচ্ছে পেডিকিউর। মূলত, পায়ের নখ, পায়ের পাতা ও গোড়ালি পরিষ্কার করার যে প্রক্রিয়া তাকে পেডিকিউর বলা হয়।

অনেকেই পার্লারে গিয়ে পেডিকিউর করিয়ে থাকেন। একটু সময় করে কিন্তু ঘরে বসেই আপনি এই পেডিকিউরের কাজটি করে ফেলতে পারেন। আজকের এই ফিচারে আপনি জানতে পারবেন কিভাবে ধাপে ধাপে পেডিকিউরের কাজটি সম্পন্ন করবেন।

কেন করবেন পেডিকিউর?
অনেকের মনেই প্রশ্ন হতে পারে যে গোসলের সময় তো এমনি পা ঘষা হয়। তাহলে বাড়তি পেডিকিউরের কাজ করার দরকার কি!

  • পেডিকিউর আপনাকে নানাধরনের নখের রোগ থেকে রক্ষা করবে।
  • আপনার পায়ের নখকে করবে কোমল ও পরিষ্কার।
  • আপনার পায়ের গোড়ালি থেকে জমে থাকা ফাঙ্গাস দূর করে আপনাকে ত্বকের রোগ থেকে রক্ষা করবে।
  • সর্বোপোরি, আপনার পায়ের সৌন্দর্য্য বৃদ্ধি করবে।

এবার চলুন পেডিকিউরের ধাপগুলো জেনে নেওয়া যাক।

ধাপ ১: নেইলপলিশ পরিষ্কার করা পেডিকিউরের একটি অতি গুরুত্বপূর্ণ ধাপ। আপনার পায়ের নখে নেইলপলিশ থাকলে তা পরিষ্কার করে ফেলুন। এক্ষেত্রে অবশ্যই ভালো মানের নেইলপলিশ রিমুভার ব্যবহার করবেন।

ধাপ ২: এবার একটি চেয়ারে আরাম করে বসুন। একটি বড় পাত্র বা ছড়ানো বড় বাটিতে হালকা গরম পানি দিন। সাথে একটু লবন মিশিয়ে নিতে পারেন। এবার এই গরম পানিতে আপনার পা দুটি ভিজিয়ে দিন। ১০ মিনিট অপেক্ষা করুন। এই দশ মিনিটে পায়ে জমা হওয়া ফাঙ্গাস, ব্যাকটেরিয়া দূর হবে। নখ, নখের চারপাশ কোমল হবে। 

ধাপ ৩: নেইলকাটার দিয়ে সুন্দর করে আপনার পায়ের নখগুলো কেটে নিন। চেষ্টা করবেন সব নখ যেন একদিক থেকে কাটা হয়। আর, চতুষ্কোণ আকৃতিতে নখ কাটতে চেষ্টা করবেন। এতে নখ সুন্দর দেখাবে। একেবারে গোল আকৃতিতে কাটলে নখ বেশ বেমানান লাগে।

ধাপ ৪: এই ধাপটি করা না করা আপনার ইচ্ছে। তবে ভালো পেডিকিউর করতে চাইলে এই ধাপটি করতে হবে। বাজারে নখের ত্বক পরিষ্কারের বিশেষ কাঠি পাওয়া যায় যা অনেক সময় নেইলকাটারের সাথেও থাকে। এই কাঠি দিয়ে নখের ত্বক ঘষে নিন। এতে নখের উপর জমা হওয়া বাড়তি ময়লা আবরন দূর হয়ে নখে গোলাপীভাব আসবে।

ধাপ ৫: নেইল কাটারে ছোট ছোট দাগ দেয়া একটি অংশ থাকে। এটি মুলত নখ কাটার পর নখের ধারালোভাব দূর করার জন্য ব্যবহার করা হয়। নখের অগ্রভাগ ঘষে নিন।

ধাপ ৬: একটি খসখসে পাথর সংগ্রহে রাখুন। এই পাথরটি দিয়ে পায়ের গোড়ালি ভালো করে ঘষে নিন। বাড়তি পরিষ্কারের জন্য চাইলে সাবান ও ব্যবহার করতে পারেন। ঘষা শেষে পানি দিয়ে ধুয়ে ফেলতে ভুলবেন না যেন।

অনেকে সবজী কুচি করার যন্ত্র দিয়ে পায়ের গোড়ালী ঘষার কাজটি করে থাকেন। এ কাজ ভুলেও করবেন না। আপনার পায়ের মারাত্মক ক্ষতির কারন হতে পারে এটি।

ধাপ ৭: এবার একটি নরম তোয়ালে দিয়ে পা দুটি মুছে ফেলুন।  এরপর ভালোমানের লোশন পায়ে ম্যাসেজ করে নিন। 

ধাপ ৮: আপনি যদি পায়ে নেইলপলিশ দিতে পছন্দ করেন তবে এ ধাপটি আপনার জন্য। প্রথমে নখে বেইজ কোর্ট বা ট্রান্সপারেন্ট নেইলপলিশ দিয়ে নিন। এর উপর আপনার পছন্দের রঙের নেইলপলিশ লাগান।

ব্যাস, সহজ কয়েকটি ধাপে আপনার পায়ের যত্ন নেয়ার কাজটি মানে পেডিকিউরের কাজটি করা হয়ে গেল। এবার থেকে সময় করে ঘরে বসেই তবে পেডিকিউরের কাজটি করে ফেলুন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

পেডিকিউর, নেইলপলিশ, রিমুভার, নেইলকাটার, পায়ের-যত্ন, সৌন্দর্য, ঘরোয়া, পার্লার, নখ