সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

chopping-an-onion-photo-550x373 copy.jpg

উপকারী টিপস হাত থেকে পেঁয়াজের গন্ধ দূর করার কার্যকরী উপায়

ভেজা হাতে এক চিমটি লবণ নিয়ে হাত ঘষাঘষি করলেও কার্যকরী ফল পাওয়া যায়। তবে তাতে হাতের তালু খসখসে হয়ে যেতে পারে। তাই লবণ দিয়ে ঘষার পর হাতে ময়েশ্চারাইজার মালিশ করবেন।

পেঁয়াজ নিয়ে কাজ করা আসলেই ঝামেলার। কারণ, এটা শুধু চোখে জ্বালাই ধরিয়ে দেয় না, বরং হাত থেকে এর উৎকট গন্ধও দূর করা কঠিন। তবে নিম্নলিখিত উপায়গুলো জানা থাকলে সেই কঠিন ব্যাপারটিও নিমেষেই সহজ হয়ে যাবে।
  • হাত থেকে পেঁয়াজের গন্ধ দূর করার একটি কার্যকরী উপায় হচ্ছে ট্যাপের পানির ধারার নিচে একটি স্টেনলেস স্টীলের বাসনের সাথে কয়েক মিনিট ধরে হাত ঘষা। কারণ, সালফারের অণু, যার কারণে পেঁয়াজ থেকে উৎকট গন্ধ বের হয়, সেটা ধাতুর সাথে বিক্রিয়া করে নিষ্ক্রিয় হয়ে যায়। ফলে হাত থেকে পেঁয়াজের গন্ধও দূর হয়ে যায়।
  • কয়েক ফোঁটা ভিনেগার হাতের তালুতে নিয়ে ক্রমাগত জোরে জোরে ঘষলে গন্ধ চলে যায়। ভিনেগারের পরিবর্তে মাউথওয়াশ কয়েক ফোঁটা হাতে নিয়ে ঘষলেও গন্ধ দূর হয়ে যায়। 
  • ভেজা হাতে এক চিমটি লবণ নিয়ে হাত ঘষাঘষি করলেও কার্যকরী ফল পাওয়া যায়। তবে তাতে হাতের তালু খসখসে হয়ে যেতে পারে। তাই লবণ দিয়ে ঘষার পর হাতে ময়েশ্চারাইজার মালিশ করবেন। লবণ ব্যবহার করতে না চাইলে এর পরিবর্তে চিনি বা বেকিং সোডাও ব্যবহার করতে পারবেন।
  • হাত থেকে পেঁয়াজের গন্ধ দূর করার ক্ষেত্রে টুথপেস্ট দিতে পারে আপনাকে পূর্ণ নিশ্চয়তা। তবে সেক্ষেত্রে জেল টুথপেস্ট ব্যবহার না করে ফ্লোরাইড ভিত্তিক টুথপেস্ট ব্যবহার করলে ভাল ফল পাবেন।
  • হাতের তালুতে সামান্য পরিমাণ মাখন নিয়ে ঘষলেও ভাল ফল পাবেন।
  • টমেটোর রস বা লেবুর রসে হাত কয়েক মিনিট ডুবিয়ে রাখুন। গন্ধ দূর হয়ে যাবে।
  • শ্যাম্পু বা ডিশ ওয়াশিং লিকুইড দিয়ে হাত ঘষতে থাকুন। পেঁয়াজের গন্ধ নিমেষেই উধাও হয়ে যাবে।
  • কিছু পুদিনা পাতা কিংবা সরিষা হাতের তালুতে নিয়ে ঘষতে থাকুন। ফলাফলটা নিজেই বুঝতে পারবেন। এছাড়া, এ্যালোভেরার আঠালো শাঁস দিয়ে হাত ঘষলেও কার্যকর ফল পাবেন। 
সুতরাং, হাত থেকে পেঁয়াজের গন্ধ দূর করা নিয়ে এখন আর কোন চিন্তাই রইল না। হাতে লেগে থাকা রসুনের উৎকট গন্ধও একইভাবে দূর করতে পারবেন।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

হাত, পেঁয়াজের-গন্ধ, দূর-করার-উপায়