সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

life-eco-0221_large_0 copy.jpg

উপকারী টিপস সাজগোজে পেট্রোলিয়াম জেলির নানারকম ব্যবহার

ইচ্ছে করলে কোন ময়েশ্চারাইজার-এর সাথে মিশিয়েও পেট্রোলিয়াম জেলি ত্বকে বিশেষ করে কনুই এবং পায়ে লাগাতে পারেন। এতে ত্বক মসৃণ ও নরম হবে।

পেট্রোলিয়াম জেলি অনেক কাজেই ব্যবহার করা হয়। কেউ শুষ্কতা থেকে মুক্তি পেতে, আবার কেউ মেকআপ রিমুভার হিসেবেও ব্যবহার করে থাকেন। সাজগোজ সংক্রান্ত বিভিন্ন কাজে পেট্রোলিয়াম জেলির ব্যবহার নিয়ে আজ কিছু টিপস দেয়া হল।

১। মেকআপ তুলতে: ক্লিনজার দিয়ে অনেক সময় দীর্ঘস্হায়ী মেকআপ তোলা সম্ভব হয় না। সেক্ষেত্রে পেট্রোলিয়াম জেলি দিয়ে পুরো মুখ কিছু সময় ধরে মালিশ করুন। তারপর তুলোর বল দিয়ে মেকআপ তুলে ফেলুন। খুব সহজেই মেকআপ উঠে আসবে। 

২। নখের যত্নে: নখ এবং নখের চারপাশে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে সারারাত রেখে দিন। নখ ভাল থাকবে এবং নখের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

৩। ঠোঁট ও ত্বকের আর্দ্রতা রক্ষায়: ঠোঁট এবং ত্বককে আর্দ্র রাখতে পেট্রোলিয়াম জেলির তুলনা নেই। ইচ্ছে করলে কোন ময়েশ্চারাইজার-এর সাথে মিশিয়েও পেট্রোলিয়াম জেলি ত্বকে বিশেষ করে কনুই এবং পায়ে লাগাতে পারেন। এতে ত্বক মসৃণ ও নরম হবে। নাইট ক্রিম হিসেবেও এই মিশ্রণটি মুখমণ্ডলে ব্যবহার করতে পারেন।

৪। আইশ্যাডো ও ব্লাশ ক্রিমে: ব্লাশ ক্রিম এবং আইশ্যাডো শুষ্ক ত্বককে আরো শুষ্ক করে দেয়। তাই ব্যবহারের পূর্বে এ দুটো জিনিস পেট্রোলিয়াম জেলির সাথে মিশিয়ে ব্যবহার করুন।

৫। ত্বকের ময়লা পরিষ্কারে: কিছু পরিমাণ সৈন্ধব লবণ কিংবা ব্রাউন সুগার পেট্রোলিয়াম জেলির সাথে মিশিয়ে ত্বক পরিষ্কারক হিসেবে ব্যবহার করুন। এতে ত্বক থেকে মৃতকোষ উঠে এসে ত্বক নরম ও মসৃণ হয়ে যাবে।  

৬। চুলের রঙের দাগের ক্ষেত্রে: চুলে রঙ করার পূর্বে কপাল, কান এবং হেয়ার লাইনে কিছু পরিমাণ পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। এটা চুলের রঙে ব্যবহৃত রাসায়ণিক থেকে ত্বককে রক্ষা করে।

৭। পারফিউম দীর্ঘসময় রাখতে: পারফিউম ব্যবহারের পূর্বে পারফিউম লাগানোর স্হানগুলোতে অল্প করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন। অনেকক্ষণ ধরে সুগন্ধ থাকবে।

৮। চোখের পাঁপড়ি বৃদ্ধিতে: রাতে ঘুমাবার পূর্বে একটু পেট্রোলিয়াম জেলি নিয়ে চোখের পাঁপড়িতে লাগান। এতে পাঁপড়ি লম্বা, ঘন এবং সুন্দর হবে।

৯। লিপস্টিকের সুরক্ষায়: ঠোঁটে লিপস্টিক লাগাবার পূর্বে সামান্য পরিমাণ পেট্রোলিয়াম জেলি নিয়ে সামনের দাঁতে লাগান। এতে দাঁত লিপস্টিকের সাথে আটকে থাকবে না এবং ঠোঁটে সাদা সাদা দাগও পড়বে না।

লক্ষণীয় যে, পেট্রোলিয়াম জেলি ত্বকে ব্যবহারের পূর্বে হাত সবসময় পরিষ্কার করে নেবেন এবং সর্বোচ্চ সুফল পেতে এটিকে ঠাণ্ডা ও শুষ্ক স্হানে রাখবেন।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

পেট্রোলিয়াম-জেলি, ব্যবহার, মেকআপ-রিমুভার, ত্বকের-যত্ন